একটি হৃদয়ভাঙার খোলা চিঠি

Share It
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

প্রিয়……,

কেমন আছো?ভালবাসা নিও।খুব ছোট্ট করেই লিখলাম ভালবাসা।এর চাইতে বড় কিছু মানুষ দিতে পারে তা আমার জানা নেই…। তুমি একটি চিঠি পেতে চেয়েছিলে।দীর্ঘদিন ধরে একটি চিঠি লিখবো ভাবছি। তবে সেই চিঠি এই চিঠি হবে তা ভাবিনি।অনেকদিন চিঠি লিখবো বলে খাতা- কলম নিয়ে বসেছি লেখা হয়নি।কারন গল্প -উপন্যাসে অন্যের লেখা পড়া যতটা সহজ নিজের জন্য লেখা ঠিক ততটাই কঠিন বোধহয়।যা লিখে প্রকাশ করতে চাই তা প্রকাশ করতে না পারার এক বুক ব্যর্থতা নিয়েই লিখছি……।

এ যুগে চিঠি লেখাটা কিছুটা হাস্যকর হতে পারে অনেকের কাছে। এখন কে আর চিঠি লেখে কাছের মানুষের হাতের লেখার স্পর্শের আনন্দ বোঝার ক্ষমতা ইন্টারনেট ও মেসেজের যুগে সবার হবেনা।তুমি আমাকে ভালবেসেছিলে,আমিও বেসে ছিলাম। বেসেছিলাম বলাটা বোধহয় ঠিকনা।কারন আমার মতে সত্যিকারের ভালবাসা কখনো পুরনো হয়না,অতীত হয়না।।সম্পর্কের অবনতি হতে পারে,সময়ের দীর্ঘতার কারনে মনে পর্দা পরে যেতে পারে কিন্তু ভালবাসা..

ধুয়ে মুছে সাফ করে দেয়ার মতো নয়।খুব সত্যি করে যদি ষোলআনার মধ্যে ষোলোআনাই ভালবেসেছিলাম তোমায়।তুমি হয়তো চৌদ্দআনা বেসেছিলে।যাই হোক আজ আর এসব হিসাব নিকাশ করতে চাইনা। আমার সমস্ত জগৎকে তুমিময় করতে চেয়েছিলাম। তুমি ছিলে আমার এ জগতে সুখ-দুঃখ,ভালো-লাগা -মন্দ লাগা,মুখের হাসি।তোমাকে আমার এ জগতে একান্তই নিজের করে সীমাবদ্ধ করতে চেয়েছিলাম,কিন্তু পারিনি।অন্য সব জগত ছিন্ন করে পিছনে ফেলে তোমাকে ভালবাসার পিঞ্জরে পোষ মানানো অতি আদরের পাখি বানাতে চেয়েছিলাম।তোমার ভালবাসার জন্য চাতকের মত তৃষ্ণার্থ থেকে,বহুপথ উপেক্ষায় থেকে,সব সুখ দুপা মাড়িয়ে, সব সম্পর্ক ছিন্ন করে কঠিন প্রতিজ্ঞাবদ্ধ হয়ে শুধু তোমার এক সাগর ভালবাসার জন্য আমি আমার অন্য জগতটাকে ছেড়েছিলাম।আফসোস তা কখনো অনুভব করতে পারোনি।অন্য সবার মতো সাধারন একজন’ই ভেবেছিলে আমাকে।বলবোনা আমি অতি অসাধারণ কিন্তু যে তোমাকে তার জগত বানাবে বলে বেছে নিয়েছিল সেকি আসলেই সাধারণ? তুমি আমার ভালবাসায় মুগ্ধ হয়ে বলতে তুমি কি পাগল। আজ বলছি আমি আসলেই পাগল কারন এই পাগলের আবেগের, ভালো লাগার, কষ্ট পাওয়ার জগতটাকে ছুঁতে পারোনি কখনো….।

আমার অতিরিক্ত আবেগ,অনুভব, উপলব্ধি কে তোমার বিরক্তিকর মনে হতো।অথচ এগুলোই আমার বিশ্বাস,ভালবাসার বিচরণভুমি ছিলো। অন্যদের ভালবাসা হৃদয় দিয়ে উপলব্ধি করেছি কিন্তু কারো প্রেমের বন্যায় ভাসিনি।তোমাকে নিয়ে ভাসতে চেয়েছিলাম..।বলবোনা যে আমাদের প্রেমটা গভীর হয়নি,হয়েছিল তবে সব মাড়িয়ে যেতে পারোনি।কে বলে ভালবাসা পূর্ণ করে তুলে আমিতো বলি শূন্য করে দিয়ে যায়।সত্য যাই হোক যতো যুক্তিই দেই মনকে যাই বলিনা কেনো,যদি তুমি ভুল মানুষ ও হয়ে থাকো,যদি ভুল করে ও থাকি তবুও আমি তো তোমাকেই ভালোবাসি…..।

আজ ভালোমন্দের বিচার করবোনা।আমি যে আমার জায়গা থেকে ঠিক তাও বলবোনা। শুধু একটাই দুঃখ যে আজ আমরা বিচ্ছিন্ন…..।

যাদের জন্য আমাকে অবিশ্বাসী ভেবেছো অথচ তারা প্রত্যেকেই আমাদের খুব পরিচিতদের মধ্যেই পরিচিত ছিল। কেউ কেউ হয়তো বন্ধু কিন্তু হৃদয়ের জন তো ছিলনা।তবুও তুমি তাদেরকেই হৃদয়ের আসনে বসিয়েছো,যেখানে আমার থাকার কথা ছিলো।একটা দিন সময় হবে আমাদের মুখোমুখি হবার,তোমার মুখোমুখি হবার আজ আর লজ্জা নেই আমার। আজ সত্য হয়ে ওঠেছে আমার এ কাঙাল মন যা সবসময় প্রকাশের ভয়ে অপ্রকাশিত ছিল।তোমার প্রিয় গানটি গুন গুন করে গাইতো.– “আশা ছিলো মনে মনে প্রেম করিবো তোমার সনে” “তোমায় নিয়া ঘর বান্ধিবো গহীন বালুর চরে…. ” খুব ভালোবেসেছিলাম তোমায় একেবারে নিজেকে উজাড় করে,নিঃশেষ করে যতটা ভালোবাসলে নিজের কাছে কোনোকিছু আর অবশিষ্ট থাকেনা।আফসোস তা ধরেও রাখতে পারোনি এমনি বুজোওনি।

তোমাকে ভালবেসে ভালবাসা যেমন বুজেছিলাম তেমনি অনুভব করেছি ভালবাসার জ্বালা, কষ্ট, আনন্দ, ও তীব্র সুখ…,.।খুব বেশি দোষ দেই না ভাগ্যের।সবার তো আর সব হয়না।তাই আমারও হয়নি।সবাই হয়তো ভালোবাসার স্বর্ণালী দিগন্তের শেষে যেতে পারেনা। সেই দিগন্ত আমারো অদেখাই রয়ে গেল। বিধাতার উপর আমার দৃঢ়বিশ্বাস। তিনি যা দিয়েছেন আমাকে আমি তা তার দান বলে মনে করি। তোমার ভালবাসার রাজপ্রাসাদে আমার জায়গা হয়নি তবে জানোতো খোলা আকাশই আমার জন্য স্বাচ্ছ্যন্দ্য।তাই এই চিঠি খোলা আকাশে উড়িয়ে দিবো…।

আমাদের দুজনের মনের গভীরতা ছিল,হৃদয়স্পর্শী দুঃখ ছিল,দুঃখ ভাগ করার তীব্র আকুলতা ছিল,একে অন্যকে বুঝবার ক্ষমতা ছিল।সবই ছিল।তারপর ও আমাদের হয়নি। ঐ যে বললাম সবার সব হয়না…।তাই আমারও হয়নি..৷ এ চিঠি হয়তো তোমাকে কষ্ট দিবে। তোমার মনে আবার হয়তো আমি জেগে উঠতে পারি।হয়তো ফিরে আসতেও চাইবে আমার কাছে, হয়তো আবার ফিরে যেতে লোভ ও হতে পারে আমার।তবে এসবকিছুই আর ঠিক হবেনা। কারন বুক ভাঙার ব্যাথা নিয়ে আমরা যে বুক বেঁধেছি তা আর ভাঙা ঠিক হবেনা। তোমাকে নিয়ে লেখা যে শেষ হবেনা আমার।আজ এটুকুই থাক….কলম চলছেনা আর।

ইতি

তোমার

শারমীন ইসলাম


Share It
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here