জবি প্রতিনিধি:জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের উদ্দ্যোগে “ উদ্ভিদবিজ্ঞান বিভাগের স্নাতকদের বিদেশে উচ্চ শিক্ষার সুযােগ” (“Scope of Higher Study Abroad for Botany Graduates”) শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (০৬ নভেম্বর, ২০২০) সন্ধ্যা ৭ টায় জুম এপসের মাধ্যমে এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. কামালউদ্দীন আহমদ এবং লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের মাননীয় ডিন প্রফেসর ড. মােঃ সাইফুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে এই অনলাইন সেমিনারে যােগদান করেন।
সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মাে. মনিরুজ্জামান খন্দকার এবং শেষে
কৃতজ্ঞতা জ্ঞাপন ও ধন্যবাদ প্রদান করেন সেমিনারের সভাপতি ও বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী সাখাওয়াত
হােসেন। সেমিনার পরিচালনা করেন বিভাগের কনিষ্ঠতম ফ্যাকাল্টি সহকারী প্রফেসর মেঘলা সাহা পিংকি। সেমিনারের
শুরুতে ৩রা অক্টোবর নির্মম জেল হত্যা দিবসের স্মৃতিচারণ করে চারজন জাতীয় নেতার প্রতি বিনম্র শ্রদ্ধা প্রকাশ করে এক মিনিট নীরবতা পালন করা হয়।
সেমিনারে প্রধান অতিথি মাননীয় উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান বলেন, বিদেশে লেখাপড়া করে বসবাসের জন্য থেকে
যাওয়াটাকে এখন আর মেধা পাচার হিসাবে করার সুযােগ নেই বরং রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে অবদান রাখা যায়। বর্তমানে উদ্ভিদবিজ্ঞানীদের জন্য বিদেশে অর্জিত গবেষণা লব্ধ জ্ঞান কৃষি প্রধান এই দেশের জন্য কল্যাণ বয়ে আনতে
পারে।
সেমিনারে বিশেষ অতিথি মাননীয় কোষাধ্যক্ষ প্রফেসর ড. কামালউদ্দীন আহমদ গর্ব করে বলেন যে, এই বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে পাশ করে অনেকে দেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি পদে চাকুরী করছেন তেমনি অনেকেই উন্নত দেশে উচ্চতর গবেষণায় নিয়ােজিত আছেন।
সেমিনারে বিশেষ অতিথি লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের মাননীয় ডীন প্রফেসর ড. মাে সাইফুল ইসলাম বলেন, বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণে অন্য দৃঢ় ইচ্ছা শক্তি থাকতে হবে যে আমি বিদেশে গিয়ে নিজেকে সমৃদ্ধ করব। এর জন্য স্কলারশিপের অনেক সুযােগ আছে যেগুলাে ইন্টারনেট থেকে খুঁজে বের করতে হবে।
সেমিনারে চীন ও নরওয়েতে উচ্চতর গবেষণাত্রত অত্র বিভাগের ৭ম ব্যাচের এলামনাই তনুশ্রী দত্ত ও ৬ষ্ঠ ব্যাচের এলামনাই আব্দুল্লাহ আল হারুন মেহেদী, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যে এবং নেদারল্যান্ডে পিএইচডি গবেষণারত অত্র বিভাগের সহকারী প্রফেসর শারমিন হাসান অপূর্ব লাল রায়, প্রফেসর মুনতাহা মাহবুব এবং আতাউল গনি ওয়েবিনারের বিষয় বস্তুর সাথে
সম্পর্কযুক্ত বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন।
উল্লেখ্য যে, অতিথিবৃন্দ উদ্ভিদবিজ্ঞান গ্র্যাজুয়েটদের আরাে অধিক সংখ্যায় উন্নত দেশে উচ্চ শিক্ষা গ্রহণে এই সেমিনার অনুপ্রাণিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। ওয়েবিনারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগে সকল ফ্যাকাল্টি এবং দেড় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here