ভারত বাংলাদেশ মৈত্রী মুক্তিযোদ্ধা সন্তান স্কলারশিপ ২০২০ দরখাস্ত আহ্বান

Share It
  • 89
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    89
    Shares

২০২০-২১ অর্থবছরে ‘নতুন ভারত বাংলাদেশ মৈত্রী মুক্তিযোদ্ধা সন্তান স্কলারশিপ স্কিম’ এর আওতায় মুক্তিযোদ্ধা সন্তান/নাতি-নাতনিদের বৃত্তি প্রদানের লক্ষ্যে দরখাস্ত আহ্বান করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

ভারত সরকারের আর্থিক সহায়তায় ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে এ কার্যক্রম বাস্তবায়ন করবে।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত স্কলারশিপের জন্য আবেদন নেয়া হবে বলে আজ বৃহস্পতিবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ স্কলারশিপ স্কিমের আওতায় উচ্চ মাধ্যমিক পর্যায়ে ১ হাজার জন এবং স্নাতক পর্যায়ে ১ হাজার জন করে মোট ২ হাজার ছাত্র-ছাত্রীকে (মুক্তিযোদ্ধা সন্তান/নাতি-নাতনি) বৃত্তি প্রদান করা হবে।

স্নাতক পর্যায়ে এককালীন ৫০ হাজার এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে এককালীন ২০ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হবে।

বিস্তারিত তথ্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে molwa.gov.bd-তে পাওয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নতুন ভারত বাংলাদেশ মৈত্রী মুক্তিযোদ্ধা সন্তান স্কলারশিপ স্কিম” চালু হয়েছে।এই প্রোগ্রাম এর আওতায় বাংলাদেশের অভ্যন্তরে অধ্যয়নরত ২০০০ ছাত্রছাত্রীদের বৃত্তি প্রদান করা হবে।
নিয়মাবলী:
১. স্নাতক পর্যায়ে আবেদনকারী কে অবশই ২০১৭-২০২০ সালের মধ্যে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
২. উচ্চ মাধ্যমিক পর্যায়ে আবেদকারী কে অবশই ২০১৯-২০২০ সালের মধ্যে মাধ্যমিক বা সমমানের পরীক্ষা উত্তীর্ণ হতে হবে।
৩. আবেদনকারীর নিজ নামে ব্যাংক একাউন্ট থাকতে হবে। Bank Routing Number উল্যেখ করে ব্যাংক কর্মকর্তার স্বাক্ষরিত ব্যাংক স্টেটমেন্ট দাখিল করতে হবে। ৪.আবেদনের যোগ্যতা: উচ্চমাধ্যমিক পর্যায় এ ছাত্র দের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ন্যূনতম GPA 3 বা তদুর্ধ গ্রেড পেতে হবে। স্নাতক পর্যায়ের আবেদনকারী কে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় নূন্যতম GPA 3 বা তদুর্ধ গ্রেড পেতে হবে।
৫. আবেদনপত্র ইংরেজি তে পূরণ করতে হবে। আবেদনপত্র ফরম মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এর ওয়েবসাইটে পাওয়া যাবে।।
৬. আবেদন পত্রে এক কপি পাসপোর্ট সাইজের রঙিন কপি যুক্ত করতে হবে।
৭. অভিভাবক এর মাসিক পারিবারিক আয়ের সনদপত্র দাখিল করতে হবে। এটি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা পৌরসভার মেয়র বা প্রথম শ্রেণির গেজেটেড অফিসার কর্তৃক স্বাক্ষরিত হতে হবে।
৮. মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সংরক্ষিত মুক্তিযোদ্ধা প্রমানক দাখিল করতে হবে।
৯. এসএসসি ও এইচএসসি পরীক্ষা র মার্কশিট ও সনদ এর সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।
১০. আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র বা জন্মসনদ এর সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।
১১. আবেদনপত্র ডাকযোগে অথবা সরাসরি জমা দেয়া যাবে।
১২. খামের উপরে লিখতে হবে: “নতুন ভারত বাংলাদেশ মৈত্রী মুক্তিযোদ্ধা সন্তান স্কলারশিপ স্কিম” সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, সচিবালয় লিংক রোড, ঢাকা।
বৃত্তির পরিমাণ:
১. উচ্চমাধ্যমিক পর্যায়ে আবেদনকারী এককালীন ২০,০০০ ( বিশ হাজার টাকা)।
২. স্নাতক পর্যায়ের আবেদনকারী এককালীন ৫০,০০০ ( পঞ্চাশ হাজার টাকা)। বৃত্তির সংখ্যা: উচ্চমাধ্যমিক পর্যায়ে ১০০০ জন। স্নাতক পর্যায়ে ১০০০ জন। সর্বমোট ২০০০ জন।
আবেদনের অযোগ্য:
১. যারা পূর্বে একবার এই বৃত্তি পেয়েছেন।
২. মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট থেকে যারা বৃত্তি পাচ্ছেন।
আবেদন শুরু: ১৫ সেপ্টেম্বর, ২০২০
আবেদনের শেষ তারিখ: ১৫ অক্টোবর, ২০২০
  • সাংবাদিক নিয়োগ : দৈনিক মুক্ত আলো

  • Application Form - আবেদন ফরমটি যথাযথভাবে পূরণ করে নিচের সাবমিট বাটনে ক্লিক করুন। আবেদন করার আগে নিচে দেওয়া তথ্য গুলি মনোযোগ সহকারে পড়ে নিন।০১৮২৯৪২৪৭৭১ বিকাশ পার্সোনাল, এই নাম্বারে তিনশত টাকা (আবেদন ফি অফেরত যোগ্য) সেন্ড মানি করে নিচে ট্রানজেকশন আইডি উল্লেখ করুন। (অন্যথায় আপনার আবেদন গৃহীত হবে না,তাই আবেদন করার আগে অবশ্যই সেন্ড মানি করে নিবেন)
  • নির্দেশনার টি ভালভাবে পড়ুন

    সাংবাদিক নিয়োগ : দৈনিক মুক্ত আলো জেলা-উপজেলা ও কলেজ/বিশ্ববিদ্যালয় পর্যায়ে সাংবাদিক/প্রতিনিধি নিয়োগ দেয়া হবে।সারাদেশ থেকে প্রকৃত মুক্তিযোদ্ধার সন্তান / নাতী-নাতনীদের ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রকৃত নাগরিকদের আবেদন করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল – আগ্রহীরা আগামী (৩০/০৯/২০২০ইং) এর মধ্যে আবেদন জমা দিন জমা দিনঃ ০১৮২৯৪২৪৭৭১ বিকাশ পার্সোনাল, এই নাম্বারে তিনশত টাকা (আবেদন ফি অফেরত যোগ্য) সেন্ড মানি করে নিচে ট্রানজেকশন আইডি উল্লেখ করেন। (অন্যথায় আপনার আবেদন গৃহীত হবে না,তাই আবেদন করার আগে অবশ্যই সেন্ড মানি করে নিবেন) সবার আগে দেশ ও বিদেশের সব খবরের পিছনের খবর জানতে ও জানাতে দেশের প্রতিটি জেলায় সংবাদ প্রতিনিধি,থানা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি,বিশ্ববিদ্যালয় প্রতিনিধি,ব্যুরো চিফ,ও গুরুত্বপূর্ণ বিটে স্টাফ রিপোর্টার,এবং স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয় থেকে পুরুষ/মহিলা সেচ্ছাসেবী শিক্ষানবিশ সাংবাদিক নিয়োগ করা হবে । প্রর্থীর যোগ্যতা: # শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে এইচ,এস,সি.অথবা সমমান হতে হবে। # প্রার্থীর নিজেস্ব ল্যাপটপ/ কম্পিউটার থাকলে ( অগ্রাধিকার দেওয়া হবে) # এম,এস,ওয়ার্ডে বাংলায় টাইপিং জানা থাকলে( অগ্রাধিকার দেওয়া হবে) # ক্যামেরা থাকালে( অগ্রাধিকার দেওয়া হবে) # কোন কপি রাইট সংবাদ প্রেরন করা যাবে না। # প্রেরিত সংবাদের সহিত সংবাদ সর্ম্পকিত ছবি/ভিডিও পাঠানোর চেষ্টা করতে হবে।#অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। #প্রকৃত মুক্তিযোদ্ধার সন্তান ও নাতী-নাতনীদের অগ্রাধিকার দেয়া হবে। প্রয়োজনীয় কাগজপত্র: পাসপোর্ট সাইজের রঙিন ছবি আপলোড করুন। জাতীয় পরিচয় পত্রের ছবি আপলোড করুন। শিক্ষার্থীদের জন্য কলেজ বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ডের ছবি আপলোড করুন। সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটের ছবি আপলোড করুন। । অভিজ্ঞতার ক্ষেত্রে: অভিজ্ঞতা সনদের ছবি আপলোড করুন। মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যের ক্ষেত্রে: মুক্তিযুদ্ধ বিষয়ক সকল কাগজপত্র ছবি আপলোড করুন। নির্বাচিত সংবাদ কর্মীদেরকে যোগ্যতা অনুযায়ী বিশেষ প্রক্রিয়ায় সম্মানী প্রদান করবে । যোগাযোগ: Phone: 01829424771 E-mail: doinikmuktoalo.editor@gmail.com Facebook: https://www.facebook.com/doinikmuktoalo.bd
  • আবেদন ফরম - apply now

  •  

Share It
  • 89
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    89
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here