মোহাম্মদ নাসিমের মৃত্যুতে “মুক্তিযোদ্ধা পরিবার সংসদের” শোক

The Minister of Health, Bangladesh, Mr. Mohammed Nasim calling on the Union Minister for Health and Family Welfare, Shri J.P. Nadda, in New Delhi on April 13, 2016.
Share It
  • 1K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1K
    Shares

আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপির মৃত্যুতে “বাংলাদেশ মুক্তিযোদ্ধা পরিবার সংসদ” ন্যাশনাল কমান্ড কাউন্সিল (কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ) গভীর শোক প্রকাশ করেছে।
 

সংগঠনের সংগঠনের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা “শেখ শওকত ওসমান” সকল নির্বাহী চেয়ারম্যান ও নির্বাহি মহাসচিব, বীরপুত্র- হুমায়ুন কবীর হিমু (মাইন), নির্বাহী সাংগঠনিক সচিব, বীরপুত্র- মোঃ আশরাফুল ইসলাম (গাজী) সহ সংগঠনের সকল সাংগঠনিক ইউনিট শাখা-প্রশাখা সকল প্রকার নেতাকর্মীর পক্ষ থেকে, আজ এক শোক বার্তায় মোহাম্মদ নাসিমের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, মোহাম্মদ নাসিম একজন আপাদমস্তক রাজনৈতিক ব্যক্তিত্ব, শহীদের সন্তান, রাজনৈতিক পরিমন্ডলে যার বেড়ে উঠা, বাংলাদেশের ইতিহাসের সাথে যার পরিবারের নাম জড়িত, তিনি ছিলেন একজন পরিপূর্ণ অসাম্প্রদায়িক চেতনার মানুষ। দেশের সব প্রগতিশীল আন্দোলনের অগ্রবর্তী মানুষ।

এই ভূখণ্ডে ধর্মান্ধতা ও মৌলবাদবিরোধী নানা আন্দোলনে তার সক্রিয় ভূমিকা ছিল। মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার পাশে থেকে বাংলাদেশকে যারা উন্নয়নের মহাসোপানে নিয়ে যাওয়ার জন্য অসামান্য অবদান রেখেছেন মোহাম্মদ নাসিম তাদের অন্যতম।

এই দুর্যোগময় মুহূর্তে তার চলে যাওয়া জাতির জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক। তার দেশপ্রেম ও আদর্শ ভবিষ্যত প্রজন্মের পাথেয় হয়ে থাকবে।

শোক বার্তায় নেতৃবৃন্দ মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন।

চির বিদায় নিলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। তার বষয় হয়েছিল ৭২ বছর। আটদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে আজ শনিবার বেলা ১১টা ১০ মিনিটে রাজধানীর শ্যামলী বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসারত অবস্থায় ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের মুখপাত্র বর্ষিয়ান জননেতা মোহাম্মদ নাসিম গত ৫ জুন ভোরে ব্রেন স্ট্রোক করেন। ওইদিনই জরুরিভাবে তার অপারেশন করা হয়। অপারেশনের পর চিকিৎসকরা তাকে ৪৮ ঘণ্টার নিবিড় পযবেক্ষণে রেখেছিলেন। পরে গত ৬ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ৫ সদস্যের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। বিকেলে মেডিক্যাল রোর্ড সভা করে তার শারীরিক অবস্থা পযালোচনা করেন। চিকিৎসকদের বোর্ড তাকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষণের সিদ্ধান্ত নেন। ওইসময়ের মধ্যে তার অবস্থার উন্নতি না হওয়ায় তাকে ডিপ কমাতে রাখা হয় ৷গত ১ জুন সকালে করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে রাজধানীর শ্যামলী বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ নাসিম। পরে রাতে তার করোনা পরীক্ষার রিপোর্টে পজিটিভ আসে।

তবে পরদিন থেকে তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয় ৷ কিন্তু গত ৫ জুন সকালে মোহাম্মদ নাসিম ব্রেন স্ট্রোক করেন। এর আগে ওয়ান ইলেভেনের সময় কারাবন্দি অবস্থায় স্ট্রোক করেছিলেন নাসিম। এবার ছিল তার দ্বিতীয় দফায় স্ট্রোক। এ অবস্থায় গত ৯ জুন তার পুনরায় করোনা ভাইরাস পরীক্ষা করা হয় ৷ ওই দিন করোনা রিপোর্ট নেগেটিভ আসে ৷ পরে তাকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নেওয়ার চেষ্টাও করা হয় ৷ কিন্তু তার শারীরিক অবস্থার মারাত্মক অবনতি হওয়ায় বিদেশ নেওয়ার মতো অবস্থা থাকে না। ফলে চেষ্টা করেও সম্ভব হয়নি ৷

মোহাম্মদ নাসিম: (২ এপ্রিল ১৯৪৮ – ১৩ জুন ২০২০) বাংলাদেশের একজন রাজনীতিবিদ ছিলেন। তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন। তিনি ১৯৯৬ সালেও স্বরাষ্ট্র, গৃহায়ন ও গণপূর্ত এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য।
মোহাম্মদ নাসিম
সিরাজগঞ্জ-১ আসনের
সংসদ সদস্য
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
৯ জানুয়ারি ২০১৪
পূর্বসূরী তানভীর শাকিল জয়
কাজের মেয়াদ
২০০১ – ২০০৬
পূর্বসূরী মোহাম্মদ সেলিম
কাজের মেয়াদ
১৯৯১ – ১৯৯৬
পূর্বসূরী শফিকুল ইসলাম
কাজের মেয়াদ
১৯৮৬ – ১৯৮৮
সিরাজগঞ্জ-২ আসনের
সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৯৬ – ২০০১
পূর্বসূরী মির্জা মুরাদুজ্জামান
উত্তরসূরী ইকবাল হাসান মাহমুদ টুকু
স্বরাষ্ট্র মন্ত্রী
কাজের মেয়াদ
জুন ১৯৯৬ – ২০০১
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী
কাজের মেয়াদ
১২ জানুয়ারি ২০১৪ – ৬ জানুয়ারি ২০১৯
ব্যক্তিগত বিবরণ
জন্ম ২ এপ্রিল ১৯৪৮
সিরাজগঞ্জ জেলা, পূর্ববঙ্গ, পাকিস্তান অধিরাজ্য
মৃত্যু ১৩ জুন ২০২০ (বয়স ৭২)
ঢাকা, বাংলাদেশ
জাতীয়তা বাংলাদেশী
রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ
সন্তান তানভীর শাকিল জয়
পিতা মুহাম্মদ মনসুর আলী
আত্মীয়স্বজন মোহাম্মদ সেলিম (ভাই)
প্রাক্তন শিক্ষার্থী জগন্নাথ কলেজ

জন্ম ও শিক্ষা জীবন

মোহাম্মদ নাসিমের জন্ম ১৯৪৮ সালের ২ এপ্রিল সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলায় তার পিতা শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী এবং মাতা আমেনা মনসুর। তিনি জগন্নাথ কলেজ (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

রাজনৈতিক জীবন

১৯৮৬, ১৯৯৬ ও ২০০১ সালেও সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন মোহাম্মদ নাসিম। পরবর্তীতে ২০১৪ সালে তিনি সিরাজগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং ২০১৪ সালের ১২ জানুয়ারি মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

ব্যক্তিগত জীবন

পারিবারিক জীবনে মোহাম্মদ নাসিম বিবাহিত এবং তিন সন্তানের জনক। তার স্ত্রীর নাম লায়লা আরজুমান্দ।

মৃত্যু

মোহাম্মদ নাসিম ২০২০ সালের ১৩ই জুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকায় মৃত্যুবরণ করেন।


Share It
  • 1K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1K
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here