শেরপুরে ‘১৯৭১ নকলার মুক্তিযুদ্ধ’ বইয়ের মোড়ক উন্মোচন

Share It
  • 29
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    29
    Shares

শেরপুর জেলার নকলা উপজেলার বীর মুক্তিযোদ্ধা মো. ফজলুল করিম এর সম্পাদনা ও প্রকাশনায় ‘১৯৭১ নকলার মুক্তিযুদ্ধ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ১১টার দিকে জেলা প্রশাসনের মিলনায়তনে  জেলা প্রশাসক আনার কলি মাহবুবের সভাপতিত্বে এ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পৌনে ১২ টার দিকে জেলা প্রশাসক মুক্তিযেদ্ধার তনয়া আনার কলি মাহবুব ‘১৯৭১ নকলার মুক্তিযুদ্ধ’ বইয়ের মোড়ক উন্মোচন করেন।

এসময় শেরপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম হিরো, ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা জিন্নত আলী, ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা মোয়াজ্জেম হোসেন, নকলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, ১৯৭১ নকলার মুক্তিযুদ্ধ বইয়ের প্রকাশক ও সম্পাদক মুক্তিযোদ্ধা মো. ফজলুল করিম, নকলা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা মো. আবুল মনসুর, কোম্পানি কমান্ডার মুক্তিযোদ্ধ মো. গিয়াস উদ্দিন, মুক্তিযোদ্ধা মো. গোলাম রব্বানী, মুক্তিযোদ্ধা মো. রহমত আলী, নকলা উপজেলা মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড কাউন্সিলের কমান্ডার, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার দপ্তর সম্পাদক মো. খোরশেদ আলম শ্যামল, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক শিক্ষক সাংবাদিক মো. মোশারফ হোসাইন, দৈনিক সমকাল ও বিটিভি প্রতিনিধি দেবাশীষ ভট্টাচার্য, দৈনিক যুগান্তর ও এটিএন বাংলা টিভির প্রতিনিধি মো. আব্দুর রহিম বাদলসহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

অন্যদিকে, বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের পরে শেরপুর জেলার পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম পিপিএম মহোদয়ের সাথে উল্লেখিত মুক্তিযোদ্ধা ও সাংবাদিকগণ সৌজন্যমূলক সংক্ষিপ্ত আলোচনায় অংশনেন।

আলোচনার পরে পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম পিপিএম মহোদয়ের হাতে ‘১৯৭১ নকলার মুক্তিযুদ্ধ’ নামের কয়েকটি বই উপহার হিসেবে তুলে দেওয়া হয়।

মুক্তিযুদ্ধ ভিত্তিক লেখা এ বইয়ে ধারাবাহিক ভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৭মার্চ ভাষণ, জাতীয় সংঘীত, রণ সংগীত, মুক্তিযোদ্ধের প্রেক্ষাপটে নকলা, আওয়ামী লীগ সংগ্রাম পরিষদ, ছাত্র সংগ্রাম পরিষদ, যাদের অবদান স্মরণীয়, মুক্তিযুদ্ধের সংগঠকদের নামের তালিকা ও তাঁদের সংক্ষিপ্ত জীবনী, মুক্তিযুদ্ধে কোম্পানী কমান্ডারদের নামের তালিকা ও তাঁদের সংক্ষিপ্ত জীবনী, শহীদ জনগনের নামের তালিকা, আহত জনগনের নামের তালিকা, যাদের বাড়ি-ঘর পুড়িয়ে দেওয়া হয়েছে তাদের নামের তালিকা, যাদের বাড়ি-ঘর লুটরাজ করা হয়েছে তাদের নামের তালিকা, মুক্তিযুদ্ধে কোম্পানী কমান্ডার ও ডেপুটি কমান্ডারদের নামের তালিকা, নকলায় সংগঠিত কয়েকটি (৪ টি) যুদ্ধের কাহিনী, নকলা মুক্ত দিবস, নকলা উপজেলার বীর মুক্তিযোদ্ধাদের নামের তালিকা, শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের নামের তালিকা, পৌরসভাসহ উপজেলার সকল ইউনিয়ন (৯টি) ইউনিয়ন ভিত্তিক বীর মুক্তিযোদ্ধাদের ছবিসহ নামের তালিকা (সাদ্যানুযায়ী) সংক্ষিপ্ত আকারে প্রকাশের চেষ্টা করেছেন বীর মুক্তিযোদ্ধা মো. ফজলুল করিম। এ বইটি নকলা উপজেলার রক্তাক্ত ইতিহাসের একটা গুরুত্বপূর্ণ তথ্য সমৃদ্ধ বই বলে অনেকে মনে করছেন।

এই বইটি নতুন প্রজন্মের পাঠকদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে ও নকলা উপজেলার মুক্তিযুদ্ধ বিষয়ে সঠিক ধারনা দিবে বলে জানান জেলা প্রশাসক আনার কলি মাহবুব, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম পিপিএম  ও উপস্থিত বীর মুক্তিযোদ্ধাগণ।

  • সাংবাদিক নিয়োগ : দৈনিক মুক্ত আলো

  • Application Form - আবেদন ফরমটি যথাযথভাবে পূরণ করে নিচের সাবমিট বাটনে ক্লিক করুন। আবেদন করার আগে নিচে দেওয়া তথ্য গুলি মনোযোগ সহকারে পড়ে নিন।০১৮২৯৪২৪৭৭১ বিকাশ পার্সোনাল, এই নাম্বারে তিনশত টাকা (আবেদন ফি অফেরত যোগ্য) সেন্ড মানি করে নিচে ট্রানজেকশন আইডি উল্লেখ করুন। (অন্যথায় আপনার আবেদন গৃহীত হবে না,তাই আবেদন করার আগে অবশ্যই সেন্ড মানি করে নিবেন)
  • নির্দেশনার টি ভালভাবে পড়ুন

    সাংবাদিক নিয়োগ : দৈনিক মুক্ত আলো জেলা-উপজেলা ও কলেজ/বিশ্ববিদ্যালয় পর্যায়ে সাংবাদিক/প্রতিনিধি নিয়োগ দেয়া হবে।সারাদেশ থেকে প্রকৃত মুক্তিযোদ্ধার সন্তান / নাতী-নাতনীদের ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রকৃত নাগরিকদের আবেদন করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল – আগ্রহীরা আগামী (৩০/০৯/২০২০ইং) এর মধ্যে আবেদন জমা দিন জমা দিনঃ ০১৮২৯৪২৪৭৭১ বিকাশ পার্সোনাল, এই নাম্বারে তিনশত টাকা (আবেদন ফি অফেরত যোগ্য) সেন্ড মানি করে নিচে ট্রানজেকশন আইডি উল্লেখ করেন। (অন্যথায় আপনার আবেদন গৃহীত হবে না,তাই আবেদন করার আগে অবশ্যই সেন্ড মানি করে নিবেন) সবার আগে দেশ ও বিদেশের সব খবরের পিছনের খবর জানতে ও জানাতে দেশের প্রতিটি জেলায় সংবাদ প্রতিনিধি,থানা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি,বিশ্ববিদ্যালয় প্রতিনিধি,ব্যুরো চিফ,ও গুরুত্বপূর্ণ বিটে স্টাফ রিপোর্টার,এবং স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয় থেকে পুরুষ/মহিলা সেচ্ছাসেবী শিক্ষানবিশ সাংবাদিক নিয়োগ করা হবে । প্রর্থীর যোগ্যতা: # শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে এইচ,এস,সি.অথবা সমমান হতে হবে। # প্রার্থীর নিজেস্ব ল্যাপটপ/ কম্পিউটার থাকলে ( অগ্রাধিকার দেওয়া হবে) # এম,এস,ওয়ার্ডে বাংলায় টাইপিং জানা থাকলে( অগ্রাধিকার দেওয়া হবে) # ক্যামেরা থাকালে( অগ্রাধিকার দেওয়া হবে) # কোন কপি রাইট সংবাদ প্রেরন করা যাবে না। # প্রেরিত সংবাদের সহিত সংবাদ সর্ম্পকিত ছবি/ভিডিও পাঠানোর চেষ্টা করতে হবে।#অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। #প্রকৃত মুক্তিযোদ্ধার সন্তান ও নাতী-নাতনীদের অগ্রাধিকার দেয়া হবে। প্রয়োজনীয় কাগজপত্র: পাসপোর্ট সাইজের রঙিন ছবি আপলোড করুন। জাতীয় পরিচয় পত্রের ছবি আপলোড করুন। শিক্ষার্থীদের জন্য কলেজ বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ডের ছবি আপলোড করুন। সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটের ছবি আপলোড করুন। । অভিজ্ঞতার ক্ষেত্রে: অভিজ্ঞতা সনদের ছবি আপলোড করুন। মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যের ক্ষেত্রে: মুক্তিযুদ্ধ বিষয়ক সকল কাগজপত্র ছবি আপলোড করুন। নির্বাচিত সংবাদ কর্মীদেরকে যোগ্যতা অনুযায়ী বিশেষ প্রক্রিয়ায় সম্মানী প্রদান করবে । যোগাযোগ: Phone: 01829424771 E-mail: doinikmuktoalo.editor@gmail.com Facebook: https://www.facebook.com/doinikmuktoalo.bd
  • আবেদন ফরম - apply now

  •  

Share It
  • 29
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    29
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here