জৈন্তাপুর প্রতিনিধিঃ এফআইভিডিভি-সূচনা প্রকল্পের মাধ্যমে ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউকে এইড এর অর্থায়নে সূচনা প্রকল্প ২০১৬ সাল থেকে জৈন্তাপুর উপজেলায় পুষ্টি অবস্থা উন্নয়নের জন্য কার্যক্রম চালিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় সূচনা কমিউনিটি ভ্যাকসিনেটর, ভিলেজ মডেল ফার্ম( FIAC ) এবং কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র এর সাথে দরবস্ত ইউনিয়ন পরিষদে এক সংযোগ সভা অনুষ্ঠিত হয়। এনিম্যাল হাজবেন্ডারী স্পেশালিস্ট হেমায়েত হেসেনের পরিচালনায় সভায় সভাপতিত্ব করেন দরবস্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বাহারুল আলম বাহার।

এসময় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প সমন্বয়কারী আবুবকর শিকদার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি অফিসার ফারুখ হোসেইন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিরেক্টর ফুড সিকিউরিটি এন্ড লাইভলিহুড, এইচকেআই আমিন উদ্দিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ সোয়েব আহমদ ও দেলোয়ার হোসেন, রোমান আহমদ, ইউনিয়ন কো-অর্ডিনেটর বিশ্বজিৎ কুমার দাস, শামীম আহমদ। প্রধান অতিথির বক্তব্যের উপজেলা কৃষি কর্মকর্তা বলেন- কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র প্রতি সপ্তাহে চার দিন কৃষি বিষয়ে তথ্য ও পরামর্শ দিয়ে থাকে।

তাছাড়া বিভিন্ন ধরনের প্রনোদনা সম্পর্কে তথ্য এখান থেকে দেয়া হয়ে থাকে। এখান থেকে বীজের ধরণ, নতুন জাত ও প্রযুক্তি সম্পর্কে ধারনা পাওয়া যায়। উপজেলা কৃষি অফিস থেকে পারিবারিক পুষ্টি বাগানের জন্য উপকরণ প্রদান করা হয়। সূচনা প্রকল্পের সকল কার্যক্রমের সাথে আমি এবং আমার দপ্তরের সকলেই সম্পৃক্ত। সূচনা প্রকল্পও আমাদের বিভিন্ন মেলা, বিভিন্ন সভায় সক্রিয় অংশগ্রহন করে। সূচনা কমিউনিটি ভ্যাকসিনেটর সুলতানা বেগম, স্বপ্না বেগম ভিলেজ মডেল ফার্ম রেশমা আক্তার ও সুহানা বেগম তাদের সফলতার কথা তুলে ধরেন। বিশেষ অতিথির বক্তব্যে ডিরেক্টর ফুড সিকিউরিটি এন্ড লাইভলিহুড, এইচকেআই আমিন উদ্দিন বলেন- কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র ( FIAC ) এর সাথে যদি আমাদের যোগযোগ বৃদ্ধি পায় তাহলে সূচনার কার্যক্রম আরও গতিশীল হবে। তিনি ভিলেজ মডেল ফার্ম এবং ভ্যাকসিনেটরদের উদ্দেশ্যে বলেন সূচনা প্রকল্প এক সময় চলে গেলেও কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র ( FIAC ) থাকবে তাই এখানে আমাদের যাতায়াত বৃদ্ধির মাধ্যমে আমাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করা দরকার।

প্রত্যেক ভিএমএফ এবং ভ্যাকসিনেটরদেরকে প্রতি মাসে কমপক্ষে ৫জনের কাছে কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র ( FIAC ) এ আসে সেটা নিশ্চিত করার জন্য বলেন। সভাপতির বক্তব্যে দরবস্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বাহারুল আলম বাহার বলেন- আমাদের গরীব এলাকা আমরা যদি নিজেরা কিছু শাক সবজি চাষ করি তবে এটা আমার পরিবারের সহযোগিতা হবে।

সূচনা প্রকল্প বিভিন্ন ভাবে আমাদেরকে সহযোগিতা করে যাচ্ছে যেমন- প্রশিক্ষণ, উপকরণ প্রদান। সূচনা প্রকল্প একটা সময় চলে যাবে কিন্ত আমাদেও নতুন জাত ও প্রযুক্তি সম্পর্কে জানতে হবে সেই ক্ষেত্রে এই কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র ( FIAC )এর সংযোগ সভার কারণে আপনারা এখানে এসে সহজেই কৃষি বিষয়ে সকল ধরণের তথ্য ও পরামর্শ পাবেন।

আপনাদের মধ্যে কেউ যদি খুব ভালোভাবে সবজি চাষ ও হাঁস-মুরগী পালন করেন তবে আপনাদের মধ্যে থেকে যে ভালো করবে তাকে ইউনিয়ন পরিষদ থেকে পুরস্কৃত করা হবে। তিনি কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র ( FIAC )এর সাথে সকল পর্যায়ের সূচনা উপকারভোগীদের সংযোগ নিশ্চিত করার তাগিদ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here