ডেস্ক নিউজ: তথ্যের অবাধ প্রবাহ ও জনগণের তথ্য অধিকার নিশ্চিতকরণের লক্ষে বাংলাদেশ  মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের উদ্যোগে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মসুচি  অনুষ্ঠিত হয়েছে। ০৬ অক্টোবর বুধবার সকাল ১০ টায় বাংলাদেশ  মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের প্রধান কার্যালয় ৮৮ মতিঝিলস্থ স্বাধীনতা ভবনের সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষণে কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির শুভ উদ্বোধন করেন বাংলাদেশ  মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) এসএম মাহবুবুর রহমান। তিনি তার বক্তব্যে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে তথ্য অধিকার আইনের বিভিন্ন দিক তুলে ধরেন।
এছাড়া আলোচক হিসেবে ট্রাস্টের দুই পরিচালক ড. মোঃ আমিনুল ইসলাম ও ড. মোঃ জাহেদুল ইসলাম অংশগ্রহণ করেন।  ট্রাস্ট্রের সচিব (উপসচিব) তরফদার মোঃ আক্তার জামীল তথ্য অধিকার আইনের উপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।
প্রশিক্ষণে তথ্য অধিকার আইনের উদ্দেশ্য, তথ্য বলতে কি বুঝায়, আইনের আওতায় তথ্য অধিকার কি, তথ্য কোথা থেকে পাওয়া যাবে, তথ্য কি কি প্রক্রিয়ায় পাওয়া যাবে, কর্তৃপক্ষ কোন কোন তথ্য সরবরাহ করতে বাধ্য নয় এবং যে সকল সংস্থা অব্যাহতি প্রাপ্ত, দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা, তথ্য আবেদনকারীগণকে সহায়তা প্রদান, স্ব-প্রণোদিত তথ্য প্রকাশ, তথ্যের জন্য আবেদন কি ভাবে করা যাবে, তথ্য প্রাপ্তির আবেদন গ্রহণ ও তদপ্রেক্ষিতে তথ্য সরবরাহ, তথ্য প্রাপ্তির আবেদন সঠিক দপ্তরে দাখিল না হলে করণীয়, তৃতীয় পক্ষের তথ্য সরবরাহের নিয়মাবলী, তথ্যের মূল্য নির্ধারণপূর্বক অবহিতকরণ, আদায় ও জমা প্রদান, আপীল দায়ের সংক্রান্ত করণীয়, অভিযোগ দায়ের সংক্রান্ত করণীয়, জরিমানা আরোপ ও বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণে বাংলাদেশ  মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here