ডুয়িং বিজনেস সূচকে ৮ ধাপ অগ্রগতি বাংলাদেশের

বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস-২০২০ সূচকে বাংলাদেশ এ বছর ৮ ধাপ এগিয়ে ১৯০টি দেশের মধ্যে ১৬৮তম অবস্থানে উঠে এসেছে। যদিও সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতায় বাংলাদেশ এখনও অনেক পিছিয়ে। গতবছর এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিলো ১৭৬তম।

কোনো দেশে সহজে ব্যবসা করার সুযোগের উপর নির্মাণ করা বিশ্বব্যাংকের এই রিপোর্ট প্রকাশ উপলক্ষে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, মুখ্য সচিব ও এসডিজির মূখ্য সমন্বয়ক উপস্থিত ছিলেন।

নতুন ব্যবসা শুরু করা, অবকাঠামো নির্মাণের অনুমতি পাওয়া, বিদ্যুৎ সুবিধা, সম্পত্তির নিবন্ধন, ঋণ পাওয়ার সুযোগসহ ১০টি মাপকাঠিতে এই সূচক তৈরি করা হয়। সূচকে বাংলাদেশের মোট স্কোর হয়েছে এবার ৪৫। গতবছর ছিলো ৪১ দশমিক ৯৭।

উন্নতির পরও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র আফগানিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। এই সূচকে বেশ শক্ত অবস্থানে ভারত। প্রতিবেশী এই দেশটির এবার উন্নতি হয়েছে ১৪ ধাপ। ৭১ স্কোর নিয়ে উঠে এসেছে সূচকের ৬৩তম অবস্থানে। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের পরেই যথাক্রমে ভুটান ৮৯তম, নেপাল ৯৪তম, শ্রীলঙ্কা ৯৯তম ও পাকিস্তান ১০৮তম অবস্থানে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here